জিম্মি মুক্তির দাবিতে ইসরায়েলের রাজপথে লাখের বেশি মানুষ

আওয়ার ডেইলি বাংলাদেশ আন্তর্জাতিক ডেস্ক:-

গাজায় হামাসের হাতে থাকা জিম্মিদের মুক্তির দাবিতে ইসরায়েলের রাজধানী তেল আবিবসহ বিভিন্ন শহরে আনুমানিক ৭ লক্ষাধিক মানুষ বিক্ষোভে অংশ নিয়েছেন। শনিবার (৭ সেপ্টেম্বর) রাতে এই বিক্ষোভ অনুষ্ঠিত হয়। এটি ইসরায়েলের ইতিহাসে অন্যতম বৃহৎ বিক্ষোভ হিসেবে বিবেচিত হচ্ছে। বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সরকারকে বন্দিদের মুক্তির জন্য চুক্তি করার আহ্বান জানাচ্ছেন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।ইসরায়েলি সেনাবাহিনী গাজার দক্ষিণের একটি সুড়ঙ্গ থেকে ছয় জিম্মির মৃতদেহ উদ্ধারের এক সপ্তাহ এই বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর বিরুদ্ধে ব্যর্থতার অভিযোগ এনেছেন।

গত ৭ অক্টোবর দক্ষিণ ইসরায়েলে হামাসের নেতৃত্বাধীন একটি হামলায় ১ হাজার ১৩৯ জন নিহত হয় এবং ২৪০ জনকে জিম্মি করা হয়। এর পর থেকে, ইসরায়েলি হামলায় গাজায় ৪০ হাজারের বেশি মানুষ নিহত হয়েছেন। যা বিশ্বব্যাপী নিন্দার কারণ হয়েছে। এছাড়া, পশ্চিম তীরেও ৬০০ জনের বেশি মানুষ নিহত এবং প্রায় ১০ হাজার ফিলিস্তিনিকে আটক করেছে ইসরায়েল।

সাবেক জিম্মি ড্যানিয়েল আলোনি তেল আবিবের সমাবেশে বলেন, প্রধানমন্ত্রী, আপনি কিছুদিন আগে বন্দিদের পরিবারের সামনে ক্ষমা চেয়েছেন যে আমরা তাদের জীবিত ফিরিয়ে আনতে পারিনি। কিন্তু ক্ষমা কিসের, যদি আপনি নিজের পথে পরিবর্তন আনতে না চান?নতুন ইসরায়েল ফান্ডের জনসংযোগ সহ-সভাপতি লিবি লেনকিনস্কি আল জাজিরাকে বলেন, অনেক ইসরায়েলি মনে করতে শুরু করেছেন যে দীর্ঘমেয়াদি যুদ্ধবিরতি ছাড়া জিম্মিদের মুক্তি সম্ভব নয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *