চার সমুদ্র বন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত

আওয়ার ডেইলি বাংলাদেশ ডেস্ক :-

বঙ্গোপসাগরের মধ্যা-পশ্চিমাঞ্চলে সৃষ্ট নিম্নচাপ ঘনীভূত হয়ে ঝড়ে পরিণত হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে আবহাওয়া অধিদপ্তর। শনিবার আবহাওয়াবিদ মুহাম্মদ আবুল কালাম মল্লিক এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানান, নিম্নচাপটি আরও ঘনীভূত হয়ে একই অঞ্চলে অবস্থান করছে এবং এটি সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হতে পারে।

এর প্রভাবে, উত্তর বঙ্গোপসাগরে বায়ুচাপের উল্লেখযোগ্য তারতম্য দেখা যাচ্ছে। উত্তর বঙ্গোপসাগর, উপকূলীয় এলাকা এবং বন্দরগুলিতে তীব্র ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে।

পরিস্থিতির ক্রমাবনতির আশঙ্কায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা এবং পায়রা – এই চার সমুদ্রবন্দরে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা এবং ট্রলারকে উপকূলের কাছাকাছি থাকার পরামর্শ দেওয়া হয়েছে।

এদিকে, আগামী ২৪ ঘণ্টার মধ্যে খুলনা, বরিশাল, চট্টগ্রাম এবং সিলেট বিভাগের কিছু কিছু স্থানে হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসময় ক্ষণস্থায়ী দমকা হাওয়া বয়ে যেতে পারে। রংপুর, রাজশাহী, ঢাকা এবং ময়মনসিংহ বিভাগের দু’এক জায়গায় একই ধরনের আবহাওয়া বিরাজ করতে পারে। চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু স্থানে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাত হতে পারে।

উল্লেখ্য, শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত বিগত ২৪ ঘন্টায় সর্বাধিক ৯৬ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে চট্টগ্রামের সন্দ্বীপে। এছাড়া, ফেনীতে ৩৬ মিলিমিটার, বান্দরবানে ৩২ মিলিমিটার এবং কক্সবাজারের কুতুবদিয়ায় ২৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আগামী ২৪ ঘন্টা দেশের সর্বত্র দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকবে বলেও পূর্বাভাসে জানানো হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *