মব জাস্টিস ও শিক্ষাঙ্গনে সব ধরনের নৈরাজ্যের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয় |OurDailyBangladesh

আওয়ার ডেইলি বাংলাদেশ ডেস্ক;-

বিচারবহির্ভূত হত্যা, মব জাস্টিস ও শিক্ষাঙ্গনে সব ধরনের নৈরাজ্যের বিরুদ্ধে বিক্ষোভ সমাবেশ করেছেন বরিশাল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের গ্রাউন্ড ফ্লোরে সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়।

বুধবার রাতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক শামীম মোল্লা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘মানসিক ভারসাম্যহীন’ যুবক তোফাজ্জ্বল হোসেনকে পিটিয়ে হত্যার ঘটনা ঘটে। এই দুই হত্যাকাণ্ড নিয়ে বৃহস্পতিবার দিনভর সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচুর সমালোচনা হয়।

এর মধ্যে বরিশাল বিশ্ববিদ্যালয়ে এ ধরনের হত্যাকাণ্ডের প্রতিবাদে বিক্ষোভ করে শিক্ষার্থীরা।

এ সময় ঢাকা বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ঘটে যাওয়া বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান শিক্ষার্থীরা।

বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা ও পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী সুজয় শুভ বলেন, “নিপীড়নবিহীন সমাজ গঠন করতে গিয়ে আজ আমরাই নিপীড়ক হয়ে গেলাম। একজন মানুষকে কিভাবে পিটিয়ে নির্মমভাবে হত্যা করা হল, তা সারা বাংলার মানুষ দেখেছে। শুধু ক্যাম্পাসে না, ৫৬ হাজার বর্গমাইলে কোথাও কোনো নিপীড়ক বা বিচারবহির্ভূত হত্যাকাণ্ড ঘটালে তা ছাত্রসমাজ কঠোর হস্তে দমন করবে।

“বৈষম্যহীন ও নিপীড়কবিহীন যে সমাজের জন্য ছাত্রসমাজ রক্ত দিয়েছে, তা বৃথা হতে দেব না। নতুন করে কোনো স্বৈরাচারদের জায়গা দেওয়ার জন্য আমরা স্বৈরাচারের পতন ঘটায়নি। বিচারবহির্ভূত সব হত্যাকাণ্ডের ঘটনায় প্রতিবাদ জানাচ্ছি। সেই সঙ্গে দোষীদের আইনের আওতায় এনে বিচার করতে হবে।”

বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা বিভাগের শিক্ষার্থী খাজা আহমেদ বলেন, “একজন মানুষ যে রাজনৈতিক বা ধর্মীয় বিশ্বাসের অধিকারী হোক না কেন তাকে পিটিয়ে মেরে ফেলার মতো অধিকার কেউ রাখে না। আওয়ামী লীগ সরকারের দুঃশাসনকালে যে সিলসিলা তৈরি হয়েছিল নতুন বাংলাদেশে তার বিস্তার ঘটতে দেওয়া যাবে না।”

বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের শিক্ষার্থী মোশাররফ হোসাইন বলেন, “আমরা আমাদের সহপাঠী, ভাই-বোন ও বন্ধুদের বলতে চাই, এভাবে বিচারবর্হিভূত হত্যা কোনোভাবেই মানা যায় না। আমাদের দাবি থাকবে, কেউ যদি কোনো অন্যায় করে তার বিচার করবে প্রশাসন। প্রয়োজনে শিক্ষার্থীরা প্রশাসনকে সাহায্য করবে। কিন্তু কোনোভাবেই মব জাস্টিস মেনে নেওয়া হবে না।”

শিক্ষার্থী শাওনুর রহমান শাওনের সঞ্চালনায় আরও বক্তব্য দেন অর্থনীতি বিভাগের শিক্ষার্থী ভূমিকা সরকার, ইতিহাস বিভাগের মোশাররফ, হাসিবুল ইসলাম হাসিব, আইন বিভাগের শিক্ষার্থী শহিদুল ইসলাম শাহেদ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *