আওয়ামী লীগ সরকারের পতনের পর মোট ৩৭ জন এমপি ও মন্ত্রী গ্রেফতার:-আইজি প্রিজন্স !Our Daily Bangladesh

আওয়ার ডেইলি বাংলাদেশ ডেস্ক;-

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের মধ্য দিয়ে আওয়ামী লীগ সরকারের পতনের পর মোট ৩৭ জন এমপি ও মন্ত্রী গ্রেফতার হয়ে দেশের বিভিন্ন কারাগারে রয়েছেন। এদের মধ্যে ৯ জনকে কারাগারে ডিভিশন সুবিধা দেওয়া হচ্ছে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেলে রাজধানীর বকশিবাজারে অবস্থিত কারা অধিদপ্তরে কারা নিরাপত্তা সংক্রান্ত গৃহীত বিভিন্ন ব্যবস্থা সম্পর্কিত ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে এ কথা বলেন কারা মহাপরিদর্শক (আইজি প্রিজন্স) ব্রিগেডিয়ার জেনারেল সৈয়দ মো. মোতাহের হোসেন।

কারা মহাপরিদর্শক বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় কারাগারে হওয়া হামলার ঘটনায় মোট ২৮২ জন কারারক্ষী ও কারাকর্মকর্তা আহত হয়েছেন। তাদের মধ্যে বেশ কয়েকজন গুরুতর আহত হয়েছিলেন তারা বিভিন্ন হাসপাতালে পরবর্তীতে চিকিৎসা নেন। এছাড়া এখনো কিছু কারারক্ষী ও কারাকর্মকর্তা চিকিৎসাধীন রয়েছেন।

অপর এক প্রশ্নের জবাবে তিনি বলেন, দীর্ঘদিন ধরে যেসব বন্দিরা সাজাভোগ করেছেন তারা রেয়াত পেতে পেতে মুক্তি পেতে পারেন। যারা মুক্তির আওতায় চলে আসেন তাদের বিষয়ে প্রস্তাবনা আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয় পাঠাই। পরবর্তীতে আইন মন্ত্রণালয়ের মাধ্যমে বেটিং এর পর চূড়ান্তভাবে যদি মাফ করতে হয় সেটা রাষ্ট্রপতি করতে পারেন। সে ক্ষেত্রে চূড়ান্তভাবে মাফ করার অধিকার রাষ্ট্রপতির, তবে কিছু কিছু ক্ষেত্রে প্রধানমন্ত্রী কিংবা প্রধান উপদেষ্টাও পারেন। এরকম অনেক বন্দিদের বিষয়ে প্রস্তাবনা মন্ত্রণালয় পাঠানো আছে। এই বিষয়ে আমরা মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করছি। এই বিষয়ে অতি শিগগির একটি বৈঠকের প্রস্তাবনা আছে। যারা অক্ষম চলাফেরা করতে পারে না অথবা যারা রেয়াত পাওয়ার যোগ্য তাদের মুক্তি দেওয়া হতে পারে।

বর্তমানে দেশের সকল কারাগারের ধারণক্ষমতা কত ও বর্তমানে কতজন বন্দি রয়েছে জানতে চাইলে তিনি বলেন, বর্তমানে দেশের সকল কারাগারের ধারণক্ষমতা ৪২ হাজারেরও কিছু বেশি। এই মুহূর্তে আমাদের কারাগারে আছে ৫০ হাজারেরও বেশি বন্দি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *