মস্কোয় ইউক্রেনের ড্রোন, বিমান চলাচল স্থগিত

আওয়ার ডেইলি বাংলাদেশ আন্তর্জাতিক ডেস্ক:-

রাতভর মস্কোর আশপাশে অন্তত ১৫টি ড্রোন ভূপাতিতের দাবি করেছেন রাশিয়ার কর্মকর্তারা। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর)কর্মকর্তারা জানান, এই ড্রোন হামলায় একটি আবাসিক ভবনে আগুন ধরে যায়। এতে ৯ বছরের এক শিশুর মৃত্যু হয়। এর জেরে মস্কোতে ৩০টিরও বেশি ফ্লাইট স্থগিত করা হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।এছাড়াও রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ব্রায়ানস্ক এবং লিপেটস্ক অঞ্চলে ৬০টিরও বেশি ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছেন আঞ্চলিক গভর্নররা। তবে সেসব এলাকায় কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটান।

রাতভর মস্কোর আশপাশে অন্তত ১৫টি ড্রোন ভূপাতিতের দাবি করেছেন রাশিয়ার কর্মকর্তারা। মঙ্গলবার (১০ সেপ্টেম্বর)কর্মকর্তারা জানান, এই ড্রোন হামলায় একটি আবাসিক ভবনে আগুন ধরে যায়। এতে ৯ বছরের এক শিশুর মৃত্যু হয়। এর জেরে মস্কোতে ৩০টিরও বেশি ফ্লাইট স্থগিত করা হয়। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।এছাড়াও রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় ব্রায়ানস্ক এবং লিপেটস্ক অঞ্চলে ৬০টিরও বেশি ড্রোন ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছেন আঞ্চলিক গভর্নররা। তবে সেসব এলাকায় কোনও ক্ষয়ক্ষতি বা প্রাণহানির ঘটনা ঘটেনি।ইউক্রেনের অভ্যন্তরীণ ড্রোন শিল্প দ্রুত বিকশিত হচ্ছে। রাশিয়ার জ্বালানি, সামরিক এবং পরিবহণ অবকাঠামোর উপর ড্রোন হামলা বৃদ্ধি করেছে কিয়েভ।রাশিয়ার রিয়া সংস্থা জানিয়েছে, ঝুকোভো বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। মস্কোর অন্যান্য বিমানবন্দরে ৩০টিরও বেশি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট স্থগিত করা হয়েছে।রাতে মস্কো থেকে প্রায় ৫০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে রামেনস্কয়ে জেলায় ইউক্রেনের ড্রোন হামলায় অন্তত দুটি বহুতল আবাসিক ভবন ক্ষতিগ্রস্ত হয় এবং বেশ কয়েকটি ফ্ল্যাটে আগুন ধরে যায়। এই অঞ্চলে প্রায় আড়াই লাখ লোক বসবাস করে।নিরাপত্তা সংস্থার সাথে সংযুক্ত রাশিয়ার টেলিগ্রাম চ্যানেলে পোস্ট করা ভিডিওতে দেখা গেছে,বহুতল আবাসিক ভবন থেকে আগুন বের হচ্ছে। হামলায় পাঁচটি ফ্ল্যাট ধ্বংস হয়েছে।তুলা অঞ্চলের কর্তৃপক্ষ জানিয়েছে, একটি ড্রোনের ধ্বংসাবশেষ একটি জ্বালানি ও শক্তি স্থাপনার ওপর পড়েছে। তবে স্থাপনার প্রযুক্তিগত প্রক্রিয়া প্রভাবিত হয়নি।

মস্কোয় হামলার বিষয়ে ইউক্রেনের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনও মন্তব্য পাওয়া যায়নি। রয়টার্সের পক্ষ থেকেই তা যাচাই করা যায়নি। আর ইউক্রেনের হামলার প্রকৃত ক্ষতির পরিমাণ প্রকাশ করেন না রুশ কর্মকর্তারা।অবশ্য উভয় পক্ষই বেসামরিক নাগরিকদের লক্ষ্যবস্তু করার অভিযোগ অস্বীকার করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *