হিলি স্থলবন্দরে পাইকারিতে সর্বোচ্চ ৮৪ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি,দাম কমবে বলে আশা করছেন ব্যবসায়ীরা 

বানিজ্য ডেস্ক :-

তিন দিন পর দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে ভারত থেকে ২০ শতাংশ শুল্কায়নের পেঁয়াজ আমদানি শুরু হয়েছে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) বিকেল সাড়ে ৫টা থেকে প্রতিবেশী দেশটি থেকে পেঁয়াজ আমদানি শুরু হয়। এদিন সন্ধ্যা পৌনে ৬টায় ভারতীয় ৪টি ট্রাকে করে ১২৩ টন পেঁয়াজ হিলি স্থলবন্দরে প্রবেশ করে।

এদিকে কম শুল্কে পেঁয়াজ আমদানি করায় মঙ্গলবার হিলি স্থলবন্দরের পানামা পোর্ট লিংক লিমিটেড চত্বরে পাইকারিতে সর্বোচ্চ ৮৪ টাকা কেজি দরে পেঁয়াজ বিক্রি হয়েছে। এর ফলে স্থানীয় খুচরা বাজারেও পেঁয়াজের দামে প্রভাব পড়বে মনে করছেন স্থানীয় পেঁয়াজ ব্যবসায়ীরা।

এর আগে গত ১৩ সেপ্টেম্বর ভারত পেঁয়াজ রপ্তানিতে ৪০ শতাংশ শুল্কায়ন কমিয়ে ২০ শতাংশ এবং সর্বনিম্ন রপ্তানি মূল্য ৫৫০ ডলার থেকে কমিয়ে ৪০৫ ডলার নির্ধারণ করে। কিন্তু ভারতীয় সার্ভারে সেটি যুক্ত না হওয়ায় গত ৪ দিন বন্ধ ছিল পেঁয়াজ আমদানি। ব্যবসায়ীরা জানান, ভারত পেঁয়াজ রপ্তানিতে শর্ত শিথিল করায় কেজিতে অন্তত ১৫-২০ টাকা দাম কমে আসবে।

এর আগে গত বছরের ডিসেম্বরে অভ্যন্তরীণ সংকটের অজুহাতে পেঁয়াজ রপ্তানি বন্ধ করে দেয় ভারত। এরপর চলতি বছরের মে মাসে পেঁয়াজ রপ্তানিতে নিরুৎসাহিত করতে ৪০ শতাংশ শুল্কায়ন ও সর্বনিম্ন ৫৫০ মার্কিন ডলার রপ্তানি মূল্য নির্ধারণ করে সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে প্রতিবেশী দেশটি। সম্প্রতি ভারতের অভ্যন্তরে সরবরাহ বৃদ্ধি পাওয়ায় সেই শর্ত থেকে সরে দাঁড়িয়েছে দেশটির সরকার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *