পেঁয়াজ রফতানিতে শুল্ক প্রত্যাহার ভারতের

আওয়ার ডেইলি বাংলাদেশ ডেস্ক :-

রফতানি নিরুৎসাহিত করতে টনপ্রতি ৫৫০ মার্কিন ডলার বেঁধে দেওয়া পেঁয়াজের ন্যূনতম রফতানি মূল্য প্রত্যাহার করেছে ভারত সরকার।

শুক্রবার (১৪ সেপ্টেম্বর) ভারতের বৈদেশিক বাণিজ্য সংস্থার মহাপরিচালক সন্তোষ কুমার সারঙ্গি স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ভারতীয় ব্যবসায়ীদের এই তথ্য জানানো হয়।

বেঁধে দেওয়া শুল্ক প্রত্যাহার করায় পেঁয়াজের আমদানি যেমন বাড়বে তেমনি দাম কমে আসবে বলে দাবি করেছেন আমদানিকারকরা।

ভারতীয় সংবাদমাধ্যম ইকোনমিক টাইমসের প্রতিবেদন বলা হয়, ভারত সরকার পেঁয়াজের ন্যূনতম রফতানি মূল্য প্রত্যাহার করে একটি বিজ্ঞপ্তি জারি করেছে এবং শিগগিরই এই বিজ্ঞপ্তি কার্যকর হবে। বিষয়টি ভারত থেকে যেসব দেশ পেঁয়াজ আমদানি করে থাকে, তাদের অনেকটাই সুবিধা দেবে। বিশেষ করে বাংলাদেশের জন্যও বিষয়টি ইতিবাচক হতে পারে।

এর আগে, চলতি বছরের মে মাসে জাতীয় নির্বাচনের আগে ভোটের রাজনীতির অংশ হিসেবে নরেন্দ্র মোদির নেতৃত্বে বিজেপি সরকার পেঁয়াজ রফতানির ওপর থেকে নিষেধাজ্ঞা তুলে নেয়। কিন্তু সে সময় সরকার পেঁয়াজের ন্যূনতম রফতানি মূল্য বেঁধে দেয়, যার পরিমাণ ছিল প্রতি টনে ৫৫০ ডলার।

ভারতীয় পেঁয়াজ রফতানিকারকরা জানিয়েছেন, অতিরিক্ত শুল্ক আরোপে গত জুন মাসে ভারতের পেঁয়াজ রফতানি ৫০ শতাংশেরও বেশি কমে গেছে বলে ধারণা করা হয়। কারণ প্রতি টন পেঁয়াজের ন্যূনতম ৫৫০ ডলার রফতানি মূল্য এবং ৪০ শতাংশ রফতানি শুল্ক মিলে ভারতীয় পেঁয়াজ বাজারের অন্যান্য দেশের পেঁয়াজের চেয়ে বেশি ব্যয়বহুল হয়ে উঠেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *